চলুন জেনে নিই সাহারা মরুভূমিতে সোলার প্যানেল বসালে কেমন হবে। - Storybd3

Latest

বিজ্ঞান চর্চা কেন্দ্র

মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

চলুন জেনে নিই সাহারা মরুভূমিতে সোলার প্যানেল বসালে কেমন হবে।

জীবাশ্ম জ্বালানি ব্যবহার করতে করতে পৃথিবী আজ ক্লান্ত, সৌর শক্তি হতে পারে জ্বালানী সমস্যার টেকসই সমাধান। তার জন্য আমাদের কিছু পদক্ষেপ নিতে হবে। সৌর প্রকল্পের আকার ও সংখ্যা বৃদ্ধি করতে হবে, এবং তা এমন জায়গায় স্থাপন করতে হবে যেন অনেক সূর্যালোক পায়। কোথায় সোলার প্যানেল স্থাপন করবে বলে ভাবছেন, আপনাদের বাড়ির খোলা ছাদে নাকি অন্য কোথাও? বিশ্বে এমন অনেক জায়গা আছে বিশেষ করে মরুভূমি অঞ্চল যেখানে প্রচুর সূর্যালোক থাকে সেসব স্থানে যদি সোলার প্যানেল স্থাপন করা যায় তাহলে কী হবে? আপনার কী মনে হয়? তো চলুন জেনে নেওয়া যাক।

সাধারণত সৌর বিদ্যুৎ প্রকল্প তৈরি করা হয় পরিবেশের পরিবর্তন রোধে, কিন্তু এটা যদি সাহারা মরুভূমিতে করা হয় তাহলে তার নিজস্ব কিছু পরিবর্তন লক্ষ করা যাবে। যদি সাহার মরুভূমিতে সোলার প্যানেল স্থাপন করা যায় তাহলে ঐ অঞ্চলের বৃষ্টিপাত দ্বিগুন হবে, গাছপালা প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পাবে। এটা শুনতে অবিশ্বাস্য মনে হতে পারে, তবে বিজ্ঞানীদের গভেষণা বলছে এটা সম্ভব।

আপনি কি জানেন, সাহার মরুভূমি বালির রঙ অস্বাভাবিকভাবে হালকা, ফলে এটি আলোকে বেশী পরিমাণে প্রতিফলিত করে দ্রুত বাতাসকে গরম করে দেয়। যদি কালো রঙের সোলার প্যানেল সাহারা মরুভূমিতে স্থাপন করা যায় তাহলে আরো বেশি পরিমাণে আলোক রশ্মি শোষিত হবে এবং তা আরো বেশি পরিমাণে ভূ-তাপমাত্রা বৃদ্ধি করবে। কী হবে যদি এই তাপমাত্রা বৃদ্ধি পায়? এই তাপমাত্রা বায়ুমন্ডলের গরম বাতাস শীতল কর, আর্দ্রতা বৃদ্ধি এবং ঘনীভূত করে যা বৃষ্টিপাত সৃষ্টিতে সাহায্য করে। পানি সরবরাহ পেলে ঐ অঞ্চলে উদ্ভিদের অঙ্কুরোদগম বৃদ্ধি পাবে। অর্থাৎ এই সোলার প্যানেল শুধু যে নবায়নযোগ্য শক্তির সমাধান করবে তা কিন্তু নয়, এটা মরুভূমি অঞ্চলকে সবুজায়িতও করবে। আর এটাই বর্তমান পৃথিবীর জন্য দরকার।
বৃষ্টিপাত বৃদ্ধির ফলে ঐ অঞ্চলের কৃষিতে ব্যাপক পরিবর্তন ঘটানো সম্ভব। খাদ্য ঘাটতি মেটাবে গবাদিপশুর ও মরুভূমি অঞ্চলে বসবাসরত মানুষের। টেকসই সমাধান আসতে পারে পানি, বিদ্যুৎ ও কৃষিতে। এত সুবিধার মধ্যে কিছু অসুবিধাও আছে। এ প্রকল্পের ফলে অল্প পরিমাণে তাপমাত্রা বৃদ্ধি পাবে। এ বিষয় নিয়ে গভেষণা দলের প্রধান যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের ড. ইয়ান লি. বলেছেন- গ্রীন হাউজ প্রতিক্রিয়ার কারণে সৃষ্ট তাপের তুলনায় এই তাপমাত্রা খুবই কম।

সুতরাং মরুভূমি অঞ্চলে যদি এ ধরণের পরিকল্পনা হাতে নেওয়া হয় তাহলে তা ঐ অঞ্চলের পরিবেশ ও মানুষের জীবনমানে পরিবর্তন আসবে বলে আশা করা যায়।

এতক্ষন কষ্ট করে পোষ্টটা পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি এই পোষ্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে নিচে অবশ্যই একটি কমেন্ট করে যাবেন। আর কোন ভূল হলে ভূলটা ধরিয়ে দিবেন আমি সংশোধন করা চেষ্টা করব ইনশাআল্লাহ্। আর যারা প্রশ্ন উত্তর করে পুরুষ্কার জিতে নিতে চান তাদের জন্য একটি সুখবর আছে আপনি Myproshno.xyz এই সাইটে খুব সহজে একটি অ্যাকাউন্ট করে প্রশ্ন উত্তর করে সবথেকে বেশী পয়েন্ট করে জিতে নিতে পারেন পুরুষ্কার। আর আপনি যে প্রশ্ন গুলো কারো কাছে শেয়ার করতে পারছেন না সেই প্রশ্নগুলো এখানে নিজের পরিচয় গোপন রেখে প্রশ্ন করে সঠিক উত্তর পাবেন বলেই আশা করি। তো যারা এখনও সাইন আপ করেননি তারা এখনই গিয়ে অ্যাকাউন্ট করে নিন আর বেশী বেশী প্রশ্ন উত্তর করে জিতে নিন পুরুষ্কার

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন